Policy Research Institute - PRI Bangladesh

The Policy Research Institute of Bangladesh (PRI) is a private, nonprofit, nonpartisan research organization dedicated to promoting a greater understanding of the Bangladesh economy, its key policy challenges, domestically, and in a rapidly integrating global marketplace.

বিনিয়োগে প্রধান বাধা সহিংস রাজনীতি

News Published: Wednesday, Jan 21, 2015

বিনিয়োগে প্রধান বাধা সহিংস রাজনীতি

সমকাল প্রতিবেদক

কিছুদিন পর পর সহিংস রাজনৈতিক পরিস্থিতি দেশে বিনিয়োগের প্রধান বাধা। এতে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্য বাধাগ্রস্ত হচ্ছে। 'বিনিয়োগ ও বাণিজ্যে নিয়ন্ত্রণ জটিলতা' শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেছেন বক্তারা। দেশি-বিদেশি এবং সরকারি-বেসরকারি বিনিয়োগের খরা কাটাতে এসব সমস্যা সমাধানের সুপারিশ করেছেন তারা।

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) গতকাল মঙ্গলবার রাজধানীতে নিজেদের কার্যালয়ে এ সেমিনারের আয়োজন করে। সংস্থার নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদ। বিষয়ের ওপর পৃথক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআইর চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার ও ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ চৌধুরী। 

বিনিয়োগ নিবন্ধনে জটিলতা এবং দীর্ঘসূত্রতার অভিযোগ খণ্ডন করে ড. সামাদ বলেন, অনেক দেশের তুলনায় বাংলাদেশের বর্তমান বিনিয়োগ নিবন্ধন প্রক্রিয়া অনেক সহজ। তিনি বলেন, গত বছর বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়ে হয়েছে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। এ পরিমাণ আরও বেশি হওয়া উচিত। 
বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, সংঘাতময় রাজনীতির কারণে পোশাকশিল্পের বিদেশি ক্রেতারা উদ্বেগ জানিয়েছে। অন্যদের মধ্যে বৃহৎ ১১ ক্রেতা প্রতিষ্ঠান নীরবে এ দেশ থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে। অনেক ক্রেতা প্রতি মুহূর্তে ফোন করে জানতে চায়, 'হরতাল-অবরোধের কী হলো, কী হচ্ছে, কতদিন এ অবস্থা চলবে?' তিনি বলেন, পোশাক খাতে সংস্কারের ইমেজকে কাজে লাগিয়ে বাংলাদেশ ব্র্যান্ডিং চলছে। এর ফল স্বরূপ ক্রেতারা যখন আসছেন, ঠিক সে সময়ে রাজনৈতিক সংঘাতে এ উদ্যোগ মার খাচ্ছে। সরকারের কাছে বিনিয়োগ সুরক্ষা নীতির দাবি করেন তিনি। ড. সাদিক আহমেদ বলেন, কঠোর রেগুলেশন ব্যবস্থা এবং আমলাতান্ত্রিক জটিলতা ব্যবসায় ব্যয় বাড়াচ্ছে। এর ফলে বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। জায়েদি সাত্তার বলেন, অভ্যন্তরীণ এবং আঞ্চলিক বাণিজ্যসহায়ক অবকাঠামো হিসেবে সড়ক এবং রেল অবকাঠামো দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিআইডিএস মহাপরিচালক মুস্তফা কে মুজেরি বলেন, বিনিয়োগের সব সেবা সহজলভ্য করা প্রয়োজন। আরও বক্তব্য রাখেন এমসিসিআই সহসভাপতি আনিস এ খান, এফবিসিসিআই পরিচালক আবদুল হক, ফরেন ট্রেড ইনস্টিটিউটের পরিচালক মোস্তাফা আবিদ খান, প্রাণ গ্রুপের পরিচালক উজমা চৌধুরী প্রমুখ।

http://www.samakal.net/2015/01/21/113339

Speech