Policy Research Institute - PRI Bangladesh

The Policy Research Institute of Bangladesh (PRI) is a private, nonprofit, nonpartisan research organization dedicated to promoting a greater understanding of the Bangladesh economy, its key policy challenges, domestically, and in a rapidly integrating global marketplace.

রফতানি উন্নয়নে চার হাজার কোটি টাকার নতুন তহবিলের ঘোষণা

News Published: Sunday, Feb 15, 2015

রফতানি উন্নয়নে চার হাজার কোটি টাকার নতুন তহবিলের ঘোষণা

সবুজ অর্থায়নের জন্য বাজেটে আলাদা নজর থাকা উচিত : গভর্নর

ইত্তেফাক রিপোর্ট g১৫ ফেব্রুয়ারী, ২০১৫ ইংhttp://www.ittefaq.com.bd/print-edition/static/version/0.04/images/print.png

২০২১ সালের মধ্যে পোশাক খাত থেকে ৫০ বিলিয়ন ডলার রফতানি করতে হলে এ শিল্পকে সবুজ শিল্পে পরিণত করতে হবে। এজন্য নীতিতে, নীতি প্রণয়নকারীদের সবুজায়ন দরকার। পাশাপাশি নীতি বাস্তবায়নকারীদেরও সবুজ হতে হবে। নীতি বাস্তবায়নে এবং সবুজ অর্থায়নের জন্য বাজেটে আলাদা নজর থাকা উচিত। গতকাল এক সেমিনারে বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান এসব কথা বলেন। রফতানিমুখী খাতে সবুজ অর্থায়নের জন্য ৫০ কোটি ডলারের (প্রায় চার হাজার কোটি টাকা) নতুন একটি রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) গঠনেরও ঘোষণা দেন তিনি।

‘একসেস টু ফাইন্যান্স-এনভাইরোনমেন্ট সাসটেইনেইবলিটি ইন টেক্সটাইল সেক্টর’ শীর্ষক সেমিরনারের আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্স ইনস্টিটিউট (পিআরআই)। প্রতিষ্ঠানটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত সেমিনারের সহ-আয়োজক ছিল ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি)। এতে প্রধান অতিথি ছিলেন গভর্নর ড. আতিউর রহমান। পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরের পরিচালনায় অনুষ্ঠানে বাংলাদেশ ওয়াটার প্যাক্টের প্রোগ্রাম ম্যানেজার ম্রিনাল সরকার, বাংলাদেশ ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা ড. আখতারুজ্জামান, সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান, ফিন্যান্সিয়াল এক্সিলেন্স লিমিটেডের চেয়ারম্যান মামুন রশিদ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও আবরার এ আনোয়ার, বিজিএমইএর সাবেক সহ-সভাপতি ফারুক হাসান, ডিবিএল গ্রুপের এমডি মোহাম্মদ আবদুল জব্বার প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আহসান এইচ মনসুর ও এটি ক্যাপেটালের ম্যানেজিং পার্টনার ইফতি ইসলাম।

সেমিনারে বলা হয়, পোশাক শিল্পের কারখানাগুলোকে সবুজায়ন করার ক্ষেত্রে অর্থের সংস্থান একটা বড় চ্যালেঞ্জ। এছাড়া এ শিল্পের সঙ্গে জড়িতদের সার্বিকভাবে সচেতন করে তোলাও কোন বিকল্প নেই। কেবলমাত্র বিনিয়োগ নিরাপদ নয়, দেশের মানুষকে নিরাপদ রাখার জন্য শিল্প-কারখানাগুলোকে সঠিকভবে সবুজায়ন করা দরকার। আর তা করতে কৌশলগত অবস্থান ঠিক করলেই আসল উদ্দেশ্য সফল হবে।

http://www.ittefaq.com.bd/print-edition/trade/2015/02/15/31917.html

 

Speech